First, fast, furious...Bangladeshi business blog

We provide
--social media strategies for Bangladeshi businesses worldwide
--public speaking on Bangladeshi businesses and social media
--paid product/service/website reviews of Bangladeshi companies

Interested to place an advertisement for your business?

Wednesday, August 8, 2007

খোলা চিঠি


সকালের ভারি বর্ষন বুঝতে দেয়নি যে, আগামির দিনগুলো এরকম অশ্রুসিক্ত হবে। আকাশের কান্না আজ নেমে এসেছে মানুসের মাঝে। কালো মেঘে ঢাকা মলিন আকাশ আর নেই। কিন্তু সেখানে আছে মলিন মুখের হাহাকার। আমরা সূর্যের আলোর নিচের মানুষগুলো যখন নানা কাজে ব্যস্ত ঠিক তখনই আলোবন্ঞিত ওপাশের মানুষেরা জীবন বাঁচানোর যুদ্ধে লিপ্ত। তাদের পাশে আমাদের কেউবা হয়তো দাড়িয়েছে কিংবা কেউ তাদের কথা ভাবছে। কিন্তু এখনো যে অনেক কাজ বাকি রয়েছে। এগিয়ে যেতে হবে কাধে কাধ রেখে।

সামনের বন্ধুর পথে কেউবা আমরা পথযাত্রী কেউবা আমরা পথদিশারী আবার কেউ নিজের কাজে কাজি। আমরা যে মানুষ আর মানুষ মানেই যে "সৃষ্টির শ্রেষ্ঠ" এটাকি আমাদের মনে আছে? মনে থাকুক বা না-ই থাকুক এখন সময় এসেছে এটা প্রমান করার। এগিয়ে যেতে হবে সবাইকে। কেউবা খালি হাতে এগিয়ে যাব আবার কেউবা ভরা হাতে এগিয়ে যাব। কিন্তু যেতেই হবে এগিয়ে।

রাত ১২:১৪ বাজে, ঘুম আসছেনা, কি হবে ঘুমিয়ে? ওইদিকে যে লাখো মানুষের ঘুম নেই! নেই কোনো খাবার, নেই কোনো আশ্রয়। এগুলো কি আমাদের ভাবায় না? আজ আমরা শিক্ষিত। অবশ্যই শিক্ষা আমাদের সামনের দিকে এগিয়ে যাবার পথ দেখায়। পিছনের সবাইকে ফেলে শুধুইকি সামনে এগিয়ে গেলে চলবে? এ যে বড় স্বার্থপরতা হয়ে যায়।

গতকাল যে শিশু ভুমিষ্ট হলো, ওর কি কোনো দোষ আছে? ও কেনো আজ মায়ের কান্না ভরা চোখদুখানি দেখছে? আর বেচারী মা, কি-ই বা করবে; ঘরে নাই যে একমুঠো চাল। বেঁচে থেকে কি হবে এটাই যে সেই অশ্রুসিক্ত মায়ের ভাবনা। ছোট্ট শিশুটি কি এই নিষ্ঠুরতার কিছু বোঝে?

পানি, চারিদিকে শুধুই পানি। না এটা কোনো মহাসাগর নয়। এটা পৃথিবীর বুকে লাল-সবুজে আঁকা বাংলার হাজারো এলাকার দৃশ্য। এত পানি, কিন্তু একটুও খাবার পানি নেই। তৃষ্ণনায় বুকটা ফেটে গেলেও কিছু করার নেই। আজ যে সবকিছু অবরুদ্ধ।

মাঝে মাঝে আলসেমি করে অফিসে যাওয়া হয়না। পরে শুধু বললেই হবে যে অসুস্থ ছিলাম। কাজ হয়ে যায়। আবার একটু জ্বর জ্বর ভাব হলে ইউনিভার্সিতে না গেলেও চলে। কিন্তু এখানে যে হাজারো মানুষ কতো অসুখে ভুখছে, তাদেরতো অফিস/ইউনিভার্সি ফাঁকি দিতে হবে না, তবুও কেন তারা আজ অসুস্থ? ঘরে নেই টাকা, আসেপাসে নেই ঔষধ। তবুও যে হাতছানি দিয়ে বেঁচে থাকার ইচ্ছেটা তাদের ডাকছে।

আজ আমাদের, যারা আলোকিত পৃথিবীতে আছি এবং যাদের পদতলে রয়েছে শক্ত মাটি,তাদের অবশ্যই এগিয়ে আসতে হবে। বাড়িয়ে দিতে হবে সাহায্যে দুটি হাত। বাঁচিয়ে লাখো প্রাণ। আসুন সবাই মিলে আজ আমরা কিছু করে দেখাই। আমাদের যে কিছু করতেই হবে।

If you face any problem to see “Bangla Fonts” then you can download it from here. And then just copy the font into your “font directory” of your control panel.

2 comments:

Rezwan said...

You can start with writing in Bangla letters instead of using roman letters.

Some tips for Bangla settings:

http://bn.globalvoicesonline.org/bangla-settings/

http://www.sachalayatan.com/next/to_write_bangla

http://www.somewhereinblog.net/banglasettings

You can use this to convert texts to unicode if you use another input system.

http://bnwebtools.sourceforge.net/

-------------------------------------
××মানুষ ইচ্ছে করলে চাঁদেও যেতে পারে। ইচ্চেটাই মূল। কোন কিছুই অসম্ভব নয়××

Mohammad Jobaed Adnan said...

Acknowledged and an action is taken. So I wish now you can see this "Khola Chithi" in Bangla.