First, fast, furious...Bangladeshi business blog

We provide
--social media strategies for Bangladeshi businesses worldwide
--public speaking on Bangladeshi businesses and social media
--paid product/service/website reviews of Bangladeshi companies

Interested to place an advertisement for your business?

Wednesday, December 19, 2007

শিক্ষার্থীদেরকে Part Time Job এর সুযোগ |

বিজয় আহমেদ Economics এ Post Graduate Complete করেছেন আজ চার বছর। চাকুরীর জন্য একের পর এক সিভি ড্রপ করেই যাচ্ছেন, কিন্তু চাকুরী নামের সোনার হরিনটি তার আজও অধরাই রয়ে গেল। আর এর একমাত্র কারণ তার কোন আভিজ্ঞতা নেই।আমাদের দেশে অভিজ্ঞতা ছাড়া কোন চাকরী হয়না। আমাদের দেশে প্রায় প্রতিটি Corporate কোম্পানীই তাদের নিয়োগ বিজ্ঞাপণে স্ব স্ব পদে অভিজ্ঞতা সম্পন্ন লোক নিয়োগ করে, যার কারনে বিজয় আহমেদের মত দেশের অসংখ্য মেধাবী শিক্ষিত ছেলে-মেয়ে বেকার জীবন-যাপন করছে। আর যার ফলে অনেক সময় দেখা যায় এসব ছেলে-মেয়ে গুলো তাদের জীবনের পাশাপাশি ধবংস করছে দেশের উজ্জল ভবিষ্যত।
অবশ্য চাকুরী পেতে বর্তমানে যে শুধু অভিজ্ঞতাই প্রয়োজন তাও নয়, অনেক সময় মামা-চাচার মাধ্যমেও চাকুরী হয়ে যায় তবে সেটা খুবই গৌণ,অভিজ্ঞতাই বেশী প্রয়োজন হয় আর কোম্পনীগুলোও অভিজ্ঞ লোক নিবেই বা না কেন, আজকের বিশ্বায়নের যুগে প্রতিটি ব্যবসায়িক প্রতিষ্ঠানকেই খুবই প্রতিযোগীতার মধ্যে তাদের ব্যবসায়িক কর্মকান্ড চালাতে হয়, আর যার কারনে ক্ষতির হাত থেকে বাঁচতে প্রতিষ্ঠানের কর্মীদেরকে হতে হয় সব দিক দিয়ে দক্ষ।
আর এ সমস্যার সমাধানের জন্য আমি একটি ঊপায় খুঁজে পেয়েছি, জানিনা এটি সবার পছন্দ হবে কিনা। শিক্ষার্থীরা তাদের Graduation এর পর যদি কোন প্রতিষ্ঠানে Part Time Job করে, Masters complete না হওয়া পর্যন্ত তবে তারা এই সময়টুকুতে কিছু কাজ-কর্ম শিখে অভিজ্ঞতা অর্জন করতে পারে যা দিয়ে তারা পরবর্তীতে কোন প্রতিষ্ঠানে অনায়েশেই একটি চাকুরী জোগাড় করে নিতে পারবে। এখন প্রশ্ন আসতে পারে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো কেন শিক্ষার্থীদের এমন Part Time এর চাকরী দিবে, এতে তাদের লাভ কী? তাদের লাভ হচ্ছে তারা বিনে পারিশ্রমিকে কিছু কাজ করিয়ে নিল, যাতে তাদের বেশ আর্থিক সাশ্রয় হবে। আর শিক্ষার্থীরাতো তাদের শ্রমবাবদ পাচ্ছেই অভিজ্ঞতার সার্টিফিকেট।
আবার ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো চাইলে এসব শিক্ষার্থীদেরকে Permanent ও করে নিতে পারে যদি তাদের প্রয়োজন হয়। অনেকে হয়তো আরো প্রশ্ন তুলতে পারেন যে, এমনতো হচ্ছেই। যেমন- বিবিএ, এমবিএ ইত্যাদি ডিগ্রীর পরেই বিভিন্ন কোম্পানী ইন্টার্ণশীপের ব্যবস্থা করছে। করছে, কিন্তু এ ছাড়াওতো আরো অনেক সাবজেক্টের শিক্ষার্থী রয়েছে। তারাও এরকম ইন্টার্ণশীপ বা পার্ট টাইম জবের সুযোগ পেতে পারে।
আর এ ধরনের সুযোগ যদি কোন Corporate Company দেয় শিক্ষার্থীদেরকে তবে আমার ধারনা এ দেশে একদিন গড়ে উঠবে দক্ষ জনশক্তি। যারা দেশকে নিয়ে যাবে আরো সমৃদ্ধির দিকে। তখন থাকবে না এ দেশে আর কোন হতাশা, জড়া ইত্যাদি। এ দেশ হবে একদিন বিশ্বের অন্যতম এক উন্নত দেশ।

4 comments:

Unknown said...

There is dare neeeded of part time job information of gratuate level students. I think it should be included in this site.

Unknown said...
This comment has been removed by a blog administrator.
Anonymous said...
This comment has been removed by a blog administrator.
Anonymous said...

So nice post. It is need for whome the are want to work with online earning. Thanks