First, fast, furious...Bangladeshi business blog

We provide
--social media strategies for Bangladeshi businesses worldwide
--public speaking on Bangladeshi businesses and social media
--paid product/service/website reviews of Bangladeshi companies

Interested to place an advertisement for your business?

Monday, October 29, 2007

সাহিত্যিকদের পৃষ্ঠপোষকতায় Corporate Company

অনেকদিন ধরেই বিষয়টি মাথায় ঘুরপাক খাচ্ছিল। বিষয়টি সেদিন আমার প্রান প্রিষ নন্ধুটিকে বললাম। ও পরামর্শ দিলো,বিষয়টি তুমি Bangladesh Corporate Blogs-এ লিখলে ভাল হবে। ওর সেই ভাবনা থেকেই বিষয়টি Bangladesh Corporate Blogs-এ তুলে ধরলাম।
আমাদের দেশে পৃষ্ঠপোষকতার বড় অভাব। আর সেই অভাবের মাত্রাটা সাহিত্য অঙ্গনে একটু প্রকট ভাবেই পরিলক্ষিত হয়। সাহিত্যিকরা যে পৃষ্ঠপোষকতা পাচ্ছে না তা নয়। পাচ্ছে, তবে তা কিঞ্চিত পরিমানে। আর যাওবা পাচ্ছে তা শুধু প্রতিষ্ঠিত সাহিত্যিকরাই। আর এক্ষেত্রে শুধুমাত্র এগিয়ে আসছে প্রকাশকরাই। সাহিত্যিকদের পৃষ্ঠপোষকতা করার দায়-দায়িত্ব কি শুধুমাত্র প্রকাশকদেরই, আর কারো নয়?
এই সাহিত্যিকরাই তো জাতিকে উজ্জিবিত করে, জাতির বিবেককে জাগিয়ে তোলে, দেশকে মুক্তির পথ দেখায়, আলোর পথ দেখায়। আমরা কী ভুলে গেছি আমাদের অতীতের কথা? আশা করি ভুলিনি। দেশের বিগত বিভিন্ন গণআন্দোলনে যেখানে সাহিত্যিকরাই ছিলো অগ্রগণ্য। অথচ আজ সেই সাহিত্য সমাজই অবহেলিত।
আর এই অবহেলিত সাহিত্য সমাজকে পৃষ্ঠপোষকতার দায়-দায়িত্ব প্রকাশকদের পাশাপাশি দেশের Corporate company গুলো কি নিতে পারে না? Corpoarte company গুলোতো আজকাল অনেক চলচ্চিত্র, টিভি নাটক, মিউজিক এ্যালবাম ইত্যাদি বের করছে। তাহলে কেন একটি বই বের করতে পৃস্ঠপোষকতা করতে পারবে না corporate company-গুলো? একটি বই প্রকাশ করতে যদি কোন corporate company পৃস্ঠপোষতা করে, তবে এর দ্বারা তো তাদের Brand image -ও বেড়ে যাচ্ছে। কারণ,তাদের কোম্পানীর নাম বইয়ে যাবে। তারপর company গুলো যদি তাদের লগ্নীকৃত অর্থের দিকটা চিন্তা করেন, তবে সেক্ষেত্রে কোম্পানীগুলো তাদের প্রকাশিত বইটি কোন প্রকাশকের কাছে বিক্রি করে দিতে পারে বা বইটি বিক্রির জন্য মিডিয়ায় প্রচারনা চালাতে পারে ইত্যাদি। তাই আমার মনে হয়না এই পৃস্ঠপোষতার কারনে খুব একটা ক্ষতির সম্মখীন হবে corporate company গুলো। মাঝখানে সাহিত্যিকরা কিছুটা উপকৃত হবে। তাছাড়া এটা কোম্পানীগুলোর Corporate Social Responsibility (CSR) এর মাঝেই পরে। আর এই পৃষ্ঠাপোষতার ছোঁয়ায় আমাদের রুগ্ন সাহিত্য সমাজ আবার ফুলে-ফেঁপে উঠতে পারবে বলে আমার বিশ্বাস। তখন সাহিত্যকে পেশা হিসেবে বেছে নিতে এগিয়ে আসবে নতুনরা বা অপেশাদারীরা। আর এক্ষেত্রে পৃস্ঠপোষতার জন্য প্রথম প্রথম এগিয়ে আসতে হবে কিছু Recognized corporate company কে।
আমার এই লেখাটি পড়ে যদি কোন corporate company সাহিত্যিকদের পৃস্ঠপোষতায় এগিয়ে আসে, তবেই আমার এ লেখাটি স্বার্থক হয়েছে বলে মনে করব।
The author can be reached at: jahirmasum@gmail.com

3 comments:

Red & Green said...

appreciate your posting in Bangla..however the fonts are not properly showing in my PC..is it a local problem?

Khaled Shams said...

what you are saying is very true. But the companies of Bangladesh are busy putting adverts in newspapers and magazines. Although the CSR angle is there, I think nobody approached them to sponsor literary works making it clear what is their actual benefits hidden in it. Still, your idea is worth giving a thought by our corporates.

Mohammad Jobaed Adnan said...

To me, the idea is good. Now we people want to see its implementation. Big guys should come up to make this idea alive.